জেনে নিন ফ্রি ভেক্টর আর্টের জন্য সেরা ২২টি সাইট

প্রকাশিতঃ 19 May, 2021, দেখা হয়েছেঃ 10,561 বার

ডিজাইনের প্রয়োজনে কমবেশি সব ডিজাইনারেরই ভেক্টর আর্ট নিয়ে কাজ করতে হয়। আর এজন্য উপযুক্ত ভেক্টর আর্টটি বাছাই করতে সবাইকেই গুগলের আশ্রয় নিতে হয়। কিন্তু অনেক ক্ষেত্রেই তারা তাদের ডিজাইনের জন্য প্রয়োজনীয় কিংবা উপযুক্ত ভেক্টর আর্টটি খুঁজে পেতে সমস্যায় পড়েন। কিন্তু অনলাইনে শুধু ভেক্টর আর্ট ডাউনলোডের জন্যই সেরা কিছু ফ্রি সাইট আছে যা প্রত্যেক ডিজাইনারকেই অহেতুক সময় নষ্ট থেকে রক্ষা করবে। এর কারণে ডেডলাইনের মধ্যে তড়িঘড়ি করে কোনো প্রজেক্ট জমা দেয়ার কোনো বিড়ম্বনা থাকবে না।

আজ আমি এরকম ফ্রি ভেক্টর আর্টের জন্য সেরা কিছু সাইট নিয়ে কথা বলবো।

  • Vexels
  • Freedesignfile
  • BrandEPS
  • Vector4Free
  • Vector.Me
  • Freepik
  • Flaticon
  • Fudgegraphics
  • FreeVectors.net
  • Free Downloads
  • DryIcons
  • Snap2objects
  • Vectorportal
  • DeviantArt
  • Brands of the World
  • Spoon Graphics
  • Vecteezy
  • DesignContest
  • Free Vector Archive
  • All-Silhouettes.com
  • VectorStock
  • Free Vector

 

১। Vexels

প্রচুর পরিমাণে ফ্রি ভেক্টর গ্রাফিক্স ও ডিজাইন ডাউনলোড করার জন্য Vexels সাইটটি অনেক ডিজাইনাররের কাছে বেশ জনপ্রিয়। কারণ এই সাইটে ক্যাটাগরি অনুযায়ী বিভিন্ন ভেক্টর আর্ট সাজানো রয়েছে। এছাড়াও এতে একটি অনলাইন এডিটর আছে যা দিয়ে আপনি ব্রাউজারেই আপনার ভেক্টর ডিজাইনটিকে বিভিন্নভাবে পরিবর্তন করতে পারবেন। লেআউট ঠিক করা, নতুন ইলিমেন্ট যোগ করা, কালার ও টেক্সট পরিবর্তন করা প্রভৃতি সুবিধা পাওয়া যাবে এই সাইটে। তো আর দেরি কেন? বিনামূল্যে ভেক্টর আর্ট ডাউনলোডের জন্য এখনই এই সাইটে ঢুঁ মেরে আসুন!
free vector art

২। Freedesignfile

মানসম্পন্ন ও সেরা ভেক্টরের জন্য Freedesignfile একটি সেরা সাইট। এখানে হাজার হাজার ফ্রি’তে ভেক্টর পাওয়ার পাশাপাশি বিভিন্ন ফ্রি ফটোশপ ব্রাশ, অ্যাকশন, ফটোগ্রাফি ও ফন্টের এক চমৎকার সংগ্রহ আছে। এছাড়াও এখানে ইলাস্ট্রেটরে মোডিফাই করার জন্য বিভিন্ন ভেক্টর ডিজাইন ইলিমেন্ট, ভেক্টর ইমেজ পাওয়া যাবে। ব্যক্তিগত ব্যবহারের পাশাপাশি কমার্শিয়াল কাজের জন্যও এই ইমেজগুলো ব্যবহার করা যাবে।

free vector art

৩। BrandEPS

BrandEPS সেরা ব্র্যান্ড লোগো ও আইকনের জন্য বিখ্যাত। প্রায় ৯০০০ ব্র্যান্ড লোগো ও প্রায় ৩০০০ ব্র্যান্ড আইকনের সমন্বয়ে এই সাইটের রিসোর্স লাইব্রেরীটি চমৎকারভাবে সাজানো হয়েছে। আপনার যদি খুব তাড়াহুড়ো করে কোনো লোগোর দরকার পড়ে তবে সেক্ষেত্রে আপনি এখান থেকেই ডাউনলোড করতে পারবেন। SVG, JPG কিংবা PNG যেকোনো ফরম্যাটের ইমেজ পাওয়া যাবে এখানে। এখানে এসব ইমেজ সার্চ দিয়েও খুঁজে পাওয়া অনেক সহজ। প্রতিনিয়ত আপডেটেড রিসোর্স যুক্ত করার মাধ্যমে আপনিও ট্রেন্ড অনুযায়ী আপনার পছন্দের ভেক্টর আর্ট ইমেজ খুঁজে পেতে সক্ষম হবেন।

free vector art

৪। Vector4Free

এখানে বর্ণিত অন্যান্য সাইটের তুলনায় এই সাইটে খুব বেশি ভেক্টর ইমেজ পাওয়া যাবে না। তবে যে কয়টা পাওয়া যাবে তার সবগুলোই বেশ উন্নতমানের এবং সেরা। প্রায় ১৫০০ এর মতো ফ্রি ভেক্টর ইমেজ পাওয়া যাবে এখানে যা ডিজাইনাররা তাদের ব্যক্তিগত ডিজাইনের কাজে ব্যবহার করতে পারবেন। কিন্তু কমার্শিয়াল কাজে ব্যবহার করার আগে অবশ্যই এই সাইটের শর্তাবলি ভালোভাবে পড়ে নেয়া উচিত!

free vector art

৫। Vector.Me

Vector.Me নামের এই সাইটে প্রায় ২,৮০,০০০ ভেক্টর ইমেজ পাওয়া যাবে যা সম্পূর্ণ বিনামূল্যে ডিজাইনের কাজে ব্যবহার করা যাবে। কাজের সুবিধার জন্য এই লোগো ও আইকন সকল ডিজাইনারকেই বেশ ভালো কাজে দিবে। এখানে লোগো ও আইকন পৃথকভাবে খুঁজে পেতে এগুলোকে আলাদা আলাদা সেকশনে ভাগ করা হয়েছে।

free vector art

৬। Freepik

প্রতিদিন ব্যবহারের জন্য প্রয়োজনীয় সকল ফ্রি ভেক্টর খুঁজে পেতে Freepik সাইটের কোনো জুড়ি নেই। Freepik এর ডেভেলপাররা নিজেদের ফ্রি ভেক্টর ইমেজ ডাউনলোড করার জন্য সেরা সাইট বলে দাবি করে। ফ্রি ভেক্টর আর্ট, ইলাস্ট্রেশন, আইকন, PSD ফাইল প্রভৃতি ডাউনলোডের জন্যও Freepik এর কোনো তুলনা নেই। প্রায় দশ লক্ষ ফ্রি ভেক্টর ও ইমেজ পাওয়া যাবে এখানে। আর আর এই ফাইলগুলো AI, EPS কিংবা SVG ফরম্যাটে ডাউনলোড করা যাবে।

free vector art

৭। Flaticon

Flaticon ফ্রি ভেক্টর আইকন ডাউনলোডের জন্য একটি অসাধারণ সার্চ ইঞ্জিন। এখানে প্রায় ৬,৫০,০০০ টি ফ্রি ভেক্টর আইকনের এক অপূর্ব সমন্বয় ঘটেছে। PNG, SVG, EPS, PSD ছাড়াও এখানে BASE 64 ফরম্যাটের ভেক্টর আইকন খুঁজে পাওয়া যাবে। এছাড়াও এখানে সামাজিক মাধ্যমে ব্যবহৃত হওয়া বিভিন্ন আইকন বিভিন্ন স্টাইল ও প্যাটার্নে পাওয়া যাবে।

 free vector art

৮। Fudgegraphics

যেকোনো ডিজাইনে ব্যবহারের জন্য Fudgegraphics সাইটের টেক্সচারগুলো সত্যিই অসাধারণ! এটি মূলতঃ একটি ব্লগ সাইট যেখানে অন্যান্য সাইটের মতো প্রচুর পরিমাণে ভেক্টর স্টক পাওয়া যাবে না। কিন্তু এখানে থাকা রিসোর্সগুলো অত্যন্ত মানসম্পন্ন ও রুচিশীল। এখানে বিভিন্ন ফ্রি স্প্ল্যাটার ভেক্টর ফাইল পাওয়া যাবে। তাই ফ্রি ভেক্টর আর্ট খুঁজে পেতে এই সাইটে এখনই ঘুরে আসুন!

free vector art

ওয়েব ডিজাইনারদের জন্য ৭টি সেরা ব্যাকগ্রাউন্ড টেক্সচার টিপস জানতে এখানে ক্লিক করুন!

৯। FreeVectors.net

বিনামূল্যে ভেক্টর গ্রাফিক্সের ক্যাটালগের জন্য FreeVectors.net সাইটের তুলনা নেই। এই সাইট প্রথম লঞ্চ হয় ২০১৭ সালে। যেসব ডিজাইনার ভেক্টর আর্ট ও গ্রাফিক্স ভালবাসেন এবং তাদের কাজ অন্যদের সাথে শেয়ার করেন তাদের এক অপূর্ব সম্মিলন এই সাইট। প্রতিদিনই এখানে নতুন নতুন ভেক্টর যুক্ত হয় এবং নতুন ফাইলগুলো ব্যবহারকারীদের সুবিধার জন্য উপরের দিকেই প্রদর্শিত করা হয়। এগুলো ব্যক্তিগত ব্যবহারের পাশাপাশি কমার্শিয়াল কাজেও ব্যবহার করা যাবে।

free vector art

১০। Free Downloads

প্রচুর পরিমাণে ফ্রি ভেক্টরের পাশাপাশি ডিজাইনের কাজে ব্যবহারের জন্য ফটো, ব্রাশ, গ্র্যাডিয়েন্ট, পিএসডি, ফন্টের এক অপূর্ব সমন্বয় এই Free Downloads সাইটটি। এই সাইটের প্রতিটা রিসোর্স বেশ মানসম্পন্ন হওয়ায় কোনো নির্দিষ্ট ভেক্টর খুঁজে পেতে অন্য কোনো সাইটে সময় অপচয় করতে হবে না!

free vector art

১১। DryIcons

DryIcons নামের এই সাইটটি আপনাকে প্রায় ৬৫০০ টির মতো মানসম্পন্ন ওয়েব ও ভেক্টর আইকনের যোগান দিবে! কারণ এই সাইটটি আত্মপ্রকাশ করেছে ইউনিক ও মানসম্পন্ন আইকন সেট, ভেক্টর গ্রাফিক্স ও ওয়েব টেম্পলেট তৈরির সংকল্প নিয়ে। এই সব রিসোর্স একদম ফ্রি’তে ব্যবহার করা যাবে। আর এসব রিসোর্স যেকোনো ওয়েবসাইটে স্বতঃস্ফূর্ততার সাথে ব্যবহার করা যাবে। তবে এই সাইটে বলে দেয়া কিঞ্চিৎ শর্তাবলি তো মানতেই হবে!

free vector art

১২। Snap2objects

Snap2objects সাইটে অন্যান্য ফ্রি ভেক্টর ডাউনলোডের সাইটের মতোই ফ্রিতে ভেক্টর আর্ট ডাউনলোড করা যাবে। এই সাইটটি ব্লগের মতো করে সাজানো হয়েছে। এই সাইটের মূল আকর্ষণ এখানে বিভিন্ন বড় শহর যেমন নিউ ইয়র্ক, প্যারিস, লন্ডন, মস্কো কিংবা টোকিয়োর ভেক্টর শেইপ পাওয়া যাবে।

free vector art

১৩। Vectorportal

Vector Portal সাইটে প্রচুর ফ্রি ভেক্টর আর্ট পাওয়া যাবে। আর এগুলো ব্যক্তিগত ব্যবহারের পাশাপাশি কমার্শিয়াল কাজেও ব্যবহার করা যাবে। ক্যাটাগরি বক্স ও সার্চের সুবিধা থাকায় আপনি যেকোনো ভেক্টর ফাইল খুব সহজেই ডাউনলোড করতে পারবেন।

free vector art

১৪। DeviantArt

Vector Portal সাইটের মতো এই সাইটেও প্রচুর ফ্রি ভেক্টর আর্ট পাওয়া যাবে ডিজাইনের জন্য। ওয়েবের বেশ বড় ও অন্যতম আর্টিস্ট কমিউনিটি এটি। ক্যাটাগরি ও সার্চ ইঞ্জিন থেকে খুব সহজেই তাই যেকোনো ভেক্টর আর্ট ও স্টক ইমেজ ডাউনলোড করা যাবে এই সাইট থেকে।

free vector art

১৫। Brands of the World

আপনি যদি কোনো কর্পোরেট ক্লায়েন্টের জন্য কাজ করে থাকেন এবং অতিরিক্ত সময় ব্যয় না করে তার কাজটি করে ফেলতে চান তবে সেক্ষেত্রে এই Brands of the World সাইটটি আপনাকে বেশ সাহায্য করবে। তাই কোনো লোগো ডিজাইনের জন্য পর্যাপ্ত সাহায্য পেতে এই সাইটে ঘুরে আসতে পারেন।

free vector art

১৬। Spoon Graphics

Spoon Graphics নামের এই ব্লগটি আপনাকে প্রচুর পরিমাণে ফ্রি ভেক্টর আর্ট খুঁজে পেতে সাহায্য করবে। এই ব্লগে ফ্রি ভেক্টর আর্ট পাওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণে তথ্যবহুল আর্টিকেল পাওয়া যাবে। তাই তথ্য পাওয়ার পাশাপাশি প্রচুর পরিমাণের ভেক্টর রিসোর্সের জন্য এই সাইটে ঢুঁ মারতে পারেন।

free vector art

১৭। Vecteezy

ভবিষ্যৎ প্রজেক্ট ও ওয়ার্ল্ড ম্যাপ ভেক্টরের জন্য Vecteezy সাইটের জুড়ি নেই। যদিও সব রিসোর্সে মান একরকম পাওয়া যাবে না। কিন্তু ডিজাইনের প্রয়োজনে প্রয়োজনীয় জিনিসটি খুঁজে পেতে এই সাইট অতুলনীয়। এছাড়াও এখানে কিছু মানসম্পন্ন ভেক্টর গ্রাফিক্স পাওয়া যাবে।

free vector art

১৮। DesignContest

টি-শার্ট টেম্পলেট খুঁজে পেতে DesignContest সাইটের জুড়ি নেই। এখানে ফ্রি টি-শার্ট টেম্পলেটের পাশাপাশি বিভিন্ন ফ্রি আইকনও পাওয়া যাবে।

free vector art

১৯। Free Vector Archive

যেকোনো প্রজেক্টে মূল্যবান সময় বাঁচাতে Free Vector Archive সাইট আপনাকে বেশ সাহায্য করবে। এই বিশাল ভেক্টর রিসোর্সের সাইটটিতে সার্চ দেয়াও বেশ সহজ। আপনি যেকোনো ভেক্টর আর্ট এর কালার, থিম, জনপ্রিয়তা ও এক্সটেনশন অনুযায়ীও খুঁজতে পারবেন। তাই এই সাইটে ব্রাউজিং করা যেমন সহজ তেমন সুবিধাজনকও বটে! কোনো অ্যাড ছাড়াই এই সাইটটি আপনি খুব স্বাচ্ছন্দ্যেের সাথেই ব্যবহার করতে পারবেন।

free vector art

২০। All-Silhouettes.com

Silhouettes trumps নামের এই সাইটেও আপনি প্রচুর পরিমাণে ভেক্টর ফাইল খুঁজে পাবেন যা সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাবে।

free vector art

২১। VectorStock

VectorStock সাইটের সংগ্রহে বেশ ভালো কিছু ভেক্টর ফাইল পাওয়া যাবে। সম্পূর্ণ বিনামূল্যে এই ভেক্টর ফাইলগুলো EPS ফরম্যাটে পাওয়া যাবে। এখানে খুব সহজেই অ্যাকাউন্ট খুলে এই ফাইলগুলো ডাউনলোড দেয়া যাবে।

free vector art

২২। Free Vector

FreeVector  প্রায় ১৬০০০ ভেক্টর সেটের সমন্বয়ে গঠিত একটি অপূর্ব সাইট। যারা তাদের নিজস্ব কোম্পানির জন্য লোগো ডিজাইন করতে চান তারা একবার এই সাইটে ঢুঁ মেরে দেখতে পারেন। এর পাশাপাশি বিভিন্ন ক্যাটাগরির ফ্রি ভেক্টর খুঁজে পেতে ও ডাউনলোড করতে এই সাইটে ঘুরে আসতে পারেন।

free vector art

তাহলে আর দেরি কেন? এখনই এসব সাইটে ভিজিট করে আপনার প্রয়োজনীয় ভেক্টর আর্ট ফাইলটি ডাউনলোড করে নিন, সম্পূর্ণ বিনামূল্যে!

 

তথ্যসূত্রঃ

https://www.creativebloq.com

সকল মন্তব্য (0)

মন্তব্য করুন

ফেইসবুক দিয়ে মন্তব্য