Details

এই পর্বে ট্যাবগুলো কিভাবে সাজানো যায় এবং ব্যাকগ্রাউন্ড ইন্টারফেসের কালার কিভাবে পরিবর্তন করা যায় সেটা নিয়ে আলোচনা করা হয়েছে। কী বোর্ড শর্টকাটগুলো মনে রেখে কাজ করলে আরো দ্রুতগতিতে ডিজাইন করা যাবে। এছাড়াও বাংলা এই ফটোশপ টিউটোরিয়াল এ ফটোশপ সফটওয়্যার এর ইন্টারফেস নিয়ে আলোচনা করা হয়েছে।

লিখেছেন সুমন রায়ঃ

এই পর্বে দেখবেন কিভাবে ছবির নিচের ব্যাকগ্রাউন্ড কালার চেঞ্জ করতে হয় এবং অনেকগুলো কিভাবে নেভিগেট করতে হয়। ছবির বাইরে ফটোশপে যে ব্যাকগ্রাউন্ড কালার আছে এটি মাঝে মাঝে ছবির কালার উপর নির্ভর করে চেঞ্জ করতে হয়। ছবির বাইরে মাউসের রাইট বাটন ক্লিক করলে দেখুন ডিফল্ট কালার সিলেক্ট করা আছে , এখান থেকে আপনার ইচ্ছেমত কালার চেঞ্জ করে নিতে পারেন। কাস্টম কালার থেকে যেকোনো কালার সিলেক্ট করে নিতে পারেন অথবা কালার পিকারে কালার সিলেক্ট করে Paint Bucket Tools সিলেক্ট করে Shift চেপে ক্লিক করুন। দেখুন কালার সিলেক্ট হয়ে গেছে।
একসাথে অনেকগুলো ইমেজ বা ট্যাব শ্রেণিবিন্যাস করতে Windows থেকে Arrange এ গিয়ে দেখুন অনেকগুলো অপশন আছে। এগুলো একটা একটা সিলেক্ট করে দেখুন ট্যাবগুলো বিভিন্ন ভাবে সাজানো যাচ্ছে।
কোন ইমেজ ১০০% জুম করতে Ctrl+1 চাপুন। ইমেজ জুম হলে ড্রাগ করতে হ্যান্ড টুলস ব্যাবহার করুন। অন্য টুলস সিলেক্ট অবস্থায় Space Bar হোল্ড বা চেপে ধরে রেখেও ইমেজ ড্রাগ করতে পারেন। আরেকটি জায়গায় হ্যান্ড টুলস ব্যাবহার করতে পারেন। Windows থেকে Arrange এ গিয়ে Two Up Vertical সিলেক্ট করে দুইটি ইমেজ পাশাপাশি আছে কিন্তু হ্যান্ড টুলস সিলেক্ট করে ড্রাগ করলে একটি ইমেজই ড্রাগ হচ্ছে। যদি দুইটি ইমেজই একসাথে ড্রাগ করতে চান তাহলে Shift+Space হোল্ড করে ইমেজ ড্রাগ করুন, আর দেখুন দুইটি ইমেজ একসাথে ড্রাগ হচ্ছে। এ পর্ব এখানেই সমাপ্ত। ভালো থাকবেন সবাই।

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*