Details

এই পর্বে থাকছে কাস্টম ওয়ার্কস্পেস কিভাবে তৈরি করে নিজের কাজের জন্য পরিবেশ তৈরি করা যায়। অর্থাৎ  এই ফটোশপ টিউটোরিয়াল এ কোন টুলসগুলো কিভাবে সাজিয়ে খুব তাড়াতাড়ি কাজ করা যায় সেই ব্যাপারে এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে। প্রতিটি কার্যপদ্ধতি অত্যন্ত বিস্তারিত আলোচনা করা হয়েছে, তবে কোন সমস্যা হলে মন্তব্যে জানাবেন।

ভিডিও সম্পর্কে লিখেছেন সুমন রায়ঃ

 

ফটোশপের দ্বিতীয় টিউটোরিয়ালে আপনাদের স্বাগতম। ফটোশপে কাজ করার জন্য কিভাবে Custom Workspace তৈরি করে নিবেন বা প্রয়োজনীয় সিটিংস গুলো কিভাবে সাজাবেন তা জানতে পারবেন এই টিউটোরিয়ালে।
প্রথমে Edit মেনু থেকে Preferences এ গিয়ে Interface এ যান। এখানে Color Theme থেকে আপনি আপনার পছন্দের থিম বেছে নিতে পারেন। এরপর UI Font Size থেকে Large সিলেক্ট করে OK চাপুন। Layer Pallet এর খলি জায়গায় ক্লিক করে Large Thumbnail ক্লিক করে আইকনগুলো বড় করে নিন, অনুরূপভাবে, Channels, Path এর খালি জায়গায় ক্লিক করে Large করে নিন। এরপর Styles টুলসটি ড্রাগ করে Swatches এর কাছে নিন। Adjustment টুলসটি Properties এর উপরে ড্রাগ করুন। উইন্ডোজ মেনু থেকে আরো টুলস আমরা এখানে নিয়ে আসবো। টুলসগুলো হলো: Action, Histogram, Navigator, Info, Brush, Clone Source, Character, Character Styles, Paragraph, Paragraph Styles, Layer Comps, Notes, Tool Preset ইত্যাদি। Layer Panel Option থেকে Thumbnail size সিলেক্ট করুন Large, নিচের তিনটি চেক বক্স থেকে মাঝেরটির চেকবক্স রেখে বাকি দুটো উঠিয়ে OK দিন।
সবশেষে উপরে ডানকনায় Essential লেখার উপরে ক্লিক করে New Workspace এ গিয়ে আপনার পছন্দের নাম দিয়ে এই সিটিংটি সেভ করে নিন। আজ এপর্যন্ত। ভালো থাকবেন সবাই।

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

5 Comments