Details

অ্যাডোবি ফটোশপ একটি জনপ্রিয় গ্রাফিক্স সম্পাদনাকারী সফটওয়্যার। সাধারণত সফটওয়্যারটি ফটোশপ নামেই পরিচিত। সফটওয়্যারটি তৈরি করেছে অ্যাডোবি সিস্টেমস। প্রতিষ্ঠানটির সবথেকে জনপ্রিয় সফটওয়্যার এটি। উইন্ডোজ ও ম্যাক অপারেটিং সিস্টেমের উপযোগি এই সফটওয়্যারটি টমাস নল এবং জন নল নামের দুই ভাই ১৯৮৭ সালে তৈরির কাজ আরম্ভ করেন।

প্রাথমিক ছাপার কাজে ব্যবহৃত ছবি সম্পাদনার জন্য ফটোশপ তৈরি করা হয়েছিল। কিন্তু ইন্টারনেট বিস্তারের সাথে সাথে ফটোশপ ব্যাপকভাবে ইন্টারনেটের ছবি সম্পাদনা করার কাজে ব্যবহৃত হচ্ছে । ফটোশপের ছবি আঁকার তুলিগুলি এত উঁচুদরের যে বহু শিল্পী ডিজিটাল পেনের (একরকম পেন যার সাহায্যে কমপিউটারে ছবি আঁকা সম্ভব, একে ওয়াকম ট্যাবলেটও বলে) সাহায্যে ফটোশপে ছবি আঁকেন।

আঁকাজোঁকা ও ছবি সম্পাদনা করতে অর্থাৎ গ্রাফিক্স ডিজাইন প্রিয়দের জন্য ফটোশপের সর্বশেষ সংস্করণ সিএস৬ এর ধারাবাহিক ভিডিও টিউটোরিয়াল তৈরি করা হয়েছে। বেসিক থেকে শুরু করে অর্থাৎ একেবারে নতুনদের জন্য উপযোগি করে এই টিউটোরিয়ালগুলো ধারাবাহিকভাবে করা হবে।  প্রথম পর্বে ফটোশপে ইমেজ ওপেন কিভাবে করা হয় এবং মিনি ব্রিজ টুলস কিভাবে ব্যবহার করতে হয় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

 

ভিডিও টিউটোরিয়াল সম্পর্কে লিখেছেন সুমন রায়ঃ

আজকে দেখবেন ফটোশপে কিভাবে ইমেজ ওপেন করবেন এবং ব্রিজ ও মিনি ব্রিজ সম্পর্কে। এখানে আমরা ফটোশপের ভার্শন সিএস ৬ ব্যাবহার করেছি। আর হ্যাঁ টিউটোরিয়ালগুলো প্রাথমিক পর্যায়ের যাতে সবাই শিখতে পারেন, এবং ধীরে ধীরে এডভান্স লেভেলের দিকে যাবে। তাহলে শুরু করা যাক।
বিভিন্ন ভাবে ফটোশপে ইমেজ ওপেন করা যায়। File মেনু থেকে Open এ গিয়ে উপরে ডাবল ক্লিক করে আপনি আপনার প্রয়োজনীয় ছবি/ ইমেজ ওপেন করতে পারেন। এছাড়াও কী-বোর্ড শর্টকাট কী Ctrl+O চেপেও আপনি ছবি ওপেন করতে পারেন। এক্ষেত্রে একটা কথা মনে রাখবেন, ফটোশপে দ্রুত কাজ করার জন্য অবশ্যই কী-বোর্ড শর্টকাট গুলো মনে রাখার চেষ্টা করবেন।
এছাড়াও File মেনু থেকে Browse in Bridge ক্লিক করেও ইমেজ ওপেন করতে পারেন (Alt+Ctrl+O)। ব্রিজ থেকে ফোল্ডার দেখিয়ে দিলে সেই ইমেজগুলো দেখাবে। ইমেজের উপরে ক্লিক করে Ctrl++ চেপে ইমেজগুলো জুম করতে পারেন বা Ctrl+- চেপে ছোট করতে পারেন। ব্রিজ থেকে ছবি ফটোশপে ওপেন করতে ইমেজের উপর ডাবল ক্লিক করুন। ব্রিজ থেকে ফটোশপে ফিরে যেতে Return to Adobe Photoshop আইকনে ক্লিক করুন।
এবার আসি Mini Bridge প্রসঙ্গে। ফটোশপের নিচের দিকে মিনি ব্রিজ নামে একটি আইকন আছে ওখানে ক্লিক করে Lunch Bridge এ ক্লিক করুন। এরপরে দেখুন সিলেক্ট করা ফোল্ডারের সকল ইমেজ ছোট আকারে দেখাচ্ছে। আপনি ডাবল ক্লিক করে যেকোনো ইমেজ এখান থেকে ওপেন করতে পারেন।
আশাকরি ইমেজ ওপেন নিয়ে আপনার আর কোন সমস্যায় থাকার কথা না। আজ এপর্যন্ত। ভালো থাকবেন।

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

38 Comments