ইলাস্ট্রেটরের সেরা ১৯টি ফ্রি ব্রাশ কালেকশন!

গ্রাফিক ডিজাইনারদের একটি অত্যন্ত প্রয়োজনীয় টুলস হচ্ছে ইলাস্ট্রেটরের ব্রাশ টুলস। ইলাস্ট্রেটরের বিভিন্ন কাজের জন্য ব্রাশের তুলনা নেই। ইলাস্ট্রেটরের বিভিন্ন ব্যাসিক টুলস আছে যা আমাদের বিভিন্ন কাজে প্রয়োজন হয় কিন্তু একটি প্রফেশনাল মানের ব্রাশ টুলের সেট সংগ্রহে থাকলে সেটা বিভিন্ন ডিজাইন ও ইলাস্ট্রেশনে দ্রুত টেক্সচার ও ক্যারেক্টার যুক্ত করতে সাহায্য করে। এই আর্টিকেলে আজ আমরা ইলাস্ট্রেটরের সেরা কিছু ভেক্টর ব্রাশ টুলস সেট সম্পর্কে জানাবো।

আপনাদের সুবিধার্তে আমরা এসব ব্রাশ টুলস ডাউনলোড লিঙ্ক আকারে দিয়ে দিয়েছি। কেউ চাইলে নিচের গুগল ড্রাইভের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারেন!

ডাউনলোড লিঙ্ক

১। Wax crayon brushes

এই ব্রাশ কালেকশনে এক সেট ওয়াক্স ক্রেনিয়ন ব্রাশ দেয়া হয়েছে যা স্বাচ্ছন্দ্যের সাথে ইলাস্ট্রেটরে ব্যবহার করা যাবে। এই সেটে ১২ ধরণের ব্রাশ রয়েছে যাতে সলিড শেডের পাশাপাশি দুটি আলাদা আলাদা ক্রেনিয়ন মিক্সচার আছে। এই ব্রাশগুলোর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এটি দিয়ে বেশ রিয়েলিস্টিক ইফেক্ট তৈরি করা সম্ভব। যে কারণে এই ব্রাশ টুলসের ইফেক্টে কখনোই মনে হবে না এটি কোনো ডিজিটাল প্রজেক্টের কাজ!

২। Spring has sprung

আপনার ডিজাইনে বসন্তের ছোঁয়া আনতে এই ফ্রি ইলাস্ট্রেটর ব্রাশ সেটের ব্রাশগুলো ব্যবহার করতে পারেন। EPS, JPEG এবং PNG ফরম্যাটের বর্ডার থাকায় এই ব্রাশ টুলসগুলো দিয়ে করা কাজে বেশ পরিপূর্ণতার ভাব থাকে। বিনামূল্যে ব্যবহারের পাশাপাশি এই ব্রাশ টুলস ব্যক্তিগত প্রজেক্টেও ব্যবহার করা যাবে। আপনি চাইলে এই ব্রাশ টুলস লাইসেন্স সহকারে কিনতে পারেন যা কমার্শিয়াল কাজে ব্যবহার করা যাবে।

৩। Linocut brushes

লিনোকাটস বা চিরচেনা কাঠের ভাব ডিজাইনে ফুটিয়ে তুলতে এই ব্রাশ টুলসটি ব্যবহার করে দেখতে পারেন। এই ব্রাশ টুলস সেটে প্রায় ২৫টি ব্রাশ রয়েছে। যা দিয়ে বিভিন্ন ধরণের শেইপ, ট্যাপারড স্ট্রোক। টেক্সচার ফিল, স্পিল্ট ব্রাশ এবং এজ শেডিং এর কাজ করা যাবে। এই ব্রাশগুলো আইপ্যাডে ড্রয়িং এর জন্য সবচেয়ে ভালো কাজ করবে।

৪। Victorian brushes

রাশিয়ান আর্টিস্ট সেজি পোলুস এই ব্রাশ টুলসের মূল কারিগর। তার ডিজাইনেই এই অপূর্ব ব্রাশ টুলসের উদ্ভব। এই ব্রাশ টুলসটি তার DeviantArt প্রোফাইল থেকেও ডাউনলোড করা যাবে। ডিজিটাল আর্টওয়ার্কে পরিপূর্ণতা আনতে ডিজাইনাররা এই ব্রাশ টুলসটি ব্যবহার করতে পারেন। এখানে প্রায় ১১ টি ব্রাশ রয়েছে। আর এই সবগুলো ব্রাশ ভিক্টোরিয়ান প্রভাব থেকে তৈরি করা হয়েছে।

৫। Teardrop foliage

এই ব্রাশ টুলসগুলো বিভিন্ন ডিজাইনে ব্যবহার করা যাবে। বিভিন্ন হেড শেইপের পাশাপাশি স্টেম অ্যারেঞ্জমেন্ট এই ব্রাশ টুলসের ডিজাইনে বেশ ভিন্নতা আনতে সাহায্য করে। এই ব্রাশ টুলসগুলো সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করা যাবে। এই ব্রাশ টুলসের সাথে SVG এবং EPS ফাইল সংযুক্ত আছে।

৬। Stipple shading brushes

ডিজাইনার ক্রিস স্পুনারের করা এই আটটি স্টিপল শেডিং ব্রাশ আপনার যেকোনো ইলাস্ট্রেশন বা আর্টওয়ার্কে খুব চমৎকার ইফেক্ট তৈরি করতে সক্ষম। স্টিপল অনেক আগের একটি পদ্ধতি যা দিয়ে অসংখ্য ডট দিয়ে ভিন্নভিন্ন ঘনত্বের টোনস এবং শেড তৈরি করা সম্ভব। এছাড়াও ইলাস্ট্রেশনে রেট্রো ইফেক্ট তৈরি করতে এই স্টিপল শেডিং ব্রাশ ব্যবহার করা যাবে।


৭। Free halftone vector brushes

হাফটন ভেক্টর ব্রাশের এক বিশাল ভাণ্ডারের মধ্যে এই ফ্রি ভার্সনের হাফটন ব্রাশগুলো অন্তর্ভুক্ত। এটি তৈরি করেছেন UI/UX ডিজাইনার রব ব্রিঙ্ক। এটি আপনার ডিজাইনে কিংবা ইলাস্ট্রেশনে খুব সহজেই ওল্ড স্কুল টেক্সচার দিতে সাহায্য করবে।

৮। Rodeo

Rodeo একটি হ্যান্ড ড্রন রোপ ব্রাশ যা Adobe Illustrator CC ভার্সনগুলোতে ব্যবহার উপযোগী। এই ব্রাশ টুলস দিয়ে যেকোনো পাথে ব্যবহার করা যাবে। এছাড়াও রোপের ওয়াইডথ এবং কালার পরিবর্তন করা যাবে।

৯। Smoke

এই স্মোকি ব্রাশগুলো দিয়ে ইলাস্ট্রেশনে একটি আলাদা মাত্রা তৈরি করা সম্ভব। এটি যেকোনো ব্যাকগ্রাউন্ড বা অবজেক্টে ব্যবহার করা যাবে। এই ব্রাশ টুলসের সাথে অপাসিটি এবং কিছু ব্লেন্ড মুড ব্যবহার করে যেকোনো ডিজাইনকে চমৎকারভাবে উপস্থাপন করা সম্ভব।

১০। Swoosh brushes

এই ব্রাশ টুলস দিয়ে যেকোনো ইমেজে খুব সহজেই স্পাইরাল পাথ তৈরি করা সম্ভব। সম্পূর্ণ বিনামূল্যে এই ব্রাশ সেট আপনি ব্যক্তিগত কাজে ব্যবহার করতে পারবেন।

১১। Marker brushes

প্রায় ২৩০ টি ফ্রি হুপিং ইলাস্ট্রেটর ব্রাশ রয়েছে যেগুলো মার্কার পেনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। ডিজাইনার নিক প্যাগানো প্রায় সব ধরণের রঙ এতে সংযুক্ত করার চেষ্টা করেছেন।

১২। Floral vector and brush pack

ফ্লোরাল প্লেটের উপর ভিত্তি করে এই ব্রাশগুলো তৈরি করা হয়েছে। এছাড়াও এতে  EPS অ্যাসেট দেয়া থাকায় তা কাজে বেশ সাহায্য করে। সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন এই ব্রাশ সেটটি।

১৩। Abstract brushes

Deviantart এ সবসময়ই বেশ ভালো ভালো রিসোর্স এবং অ্যাসেট পাওয়া যায়। আর এরই উদাহরণ হিসেবে এই ব্রাশ সেট আপনাকে যেকোনো অ্যাবস্ট্রাক্ট শেইপ, প্যাটার্ন তৈরি করতে সাহায্য করবে।

১৪। Dry paint brush strokes

এই ব্রাশ টুলসগুলো দিয়ে তৈরি ইলাস্ট্রেশনকে যে কেউ হাতে তৈরি কাজ ভেবে ভুল করে বসবে। ডিজাইনে ড্রাই ব্রাশ স্ট্রোক ইফেক্ট দিতে এই ব্রাশ টুলস ব্যবহার করা যেতে পারে। এই ব্রাশগুলো এক্রেলিক কালার দিয়ে তৈরি করা হয়েছিলো।

১৫। Candy cane brushes

এই ব্রাশ প্যাকে দুটি ব্রাশ রয়েছে। একটি লাল  এবং অপরটি কালো। এই দুটি ব্রাশ সম্পূর্ণ বিনামূল্যে ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে। আপনি চাইলে এই ব্রাশ তৈরিকারী creator pica-stock কে ইমেইল করতে পারেন যদি এই ব্রাশ টুলস আপনি কমার্শিয়াল কাজে ব্যবহার করতে চান।

১৬। Pattern brushes

চাকচিক্যময় প্যাটার্ন তৈরি করতে এই ১৫ টি ফ্রি ইলাস্ট্রেটর ব্রাশ আপনাকে বেশ সাহায্য করবে। এগুলো দিয়ে বিভিন্ন ভেক্টর প্যাটার্ন এবং ফ্রেম তৈরি করতে সাহায্য করবে। নিউইয়র্কের বিখ্যাত জিনা স্টার্টআপ এই ব্রাশ টুলস তৈরি করেছে যা সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যাবে।

১৭। Marker pen strokes

ডিজিটাল ডিজাইনে মার্কার পেন ইফেক্ট পেতে এই ব্রাশ টুলসটি ব্যবহার করে দেখতে পারেন। এটায় প্রায় ৬৪ টি ইলাস্ট্রেটর ব্রাশ রয়েছে। এছাড়াও এতে বিভিন্ন রকমের স্ট্রোক এবং স্ক্রিবল পাওয়া যাবে। এসব মিক্স করে আপনি বিভিন্ন ধরণের ডিজাইন তৈরি করতে পারবেন! FudgeGraphics এই ব্রাশগুলো তৈরি করেছে যা সম্পূর্ণ বিনামূল্যে কমার্শিয়াল এবং ব্যক্তিগত কাজে ব্যবহার করা যাবে।

১৮। Artistic Illustrator brushes

আপনার যেকোনো ইলাস্ট্রেশনে এই ব্রাশ প্যাকটি আলাদা একটি প্রাকৃতিক ও আর্টিস্টিক ভাব দিতে সাহায্য করবে। এই ব্রাশ টুলস সেটে প্রায় ২৮ টি ব্রাশ রয়েছে। আর এই ব্রাশ টুলসগুলো CC কিংবা CS2 থেকে শুরু হওয়া ভার্সনগুলোর লিগেসি ফরম্যাটে কাজ করবে। তবে অন্যান্য ব্রাশ টুলসগুলোর মতো এটি একেবারেই ফ্রি না। একমাত্র এনভ্যাটোর সাবস্ক্রাইবাররা এই ব্রাশ টুলসগুলো সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।  আর তাই এনভ্যাটোতে সাবস্ক্রিপশন থাকলে এই ব্রাশ টুলসগুলো ডাউনলোড করে নিন এখনই!

১৯। Scribble and scrawl brushes

এই ব্রাশ টুলসের সেট বিভিন্ন শিশুতোষ অনুষ্ঠানে বাচ্চাদের চিত্রকর্ম কিংবা তাদের বিভিন্ন কাজ উপস্থাপন করতে ব্যবহার করতে পারেন। এটায় প্রায় ৪৪ ধরণের স্ক্রিবল ব্রাশ রয়েছে। এই ব্রাশ টুলসটি CS1 থেকে এর পরের ভার্সনগুলোতে ভালো কাজ করে। তবে আপনি যদি CS5 কিংবা এর পরের ভার্সনগুলোতে এটি ব্যবহার করতে চান তবে সেক্ষেত্রে এই ব্রাশ টুলসের প্রেশার সেন্সেটিভ ভার্সন ব্যবহার করতে হবে যা আলাদা একটি রিয়েলিস্টিক ইফেক্ট তৈরি করতে সাহায্য করবে।

উপরে উল্লেখিত ব্রাশ কালেকশন দিয়ে আপনিও তৈরি করতে পারেন চমৎকার সব ইলাস্ট্রেশন। তাই আর দেরি কেন? এখনই ডাউনলোড করে শুরু দিন!

 

তথ্যসূত্রঃ

https://www.creativebloq.com/

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*