ফটোশপে সেরা ১৮ টি ওয়াটারকালার অ্যাকশন কালেকশন! নিয়ে নিন এখনি!

ডিজাইনের জন্য আপনাকে হয়তো ওয়েবসাইটের ব্যাকগ্রাউন্ড, পোস্টার, স্কেচ কিংবা অন্য কোনো ফটো কম্পোজিশন করতে হয়। আপনি চাইলেই এতে বেশ চমৎকার ও নজরকাড়া ভাব আনতে পারেন। আর এটি সম্ভব ফটোশপের বিভিন্ন ওয়াটারকালার ইফেক্ট দিয়ে। এটি আপনার ডিজাইনকে গৎবাঁধা অন্য সকল ডিজাইন থেকে আলাদা মাত্রা দিতে সাহায্য করবে। কিছু প্রাথমিক ধারণা নিয়েই আপনি এসব অ্যাকশন এবং ইফেক্ট আপনার কাঙ্ক্ষিত ব্যাকগ্রাউন্ড ইমেজ কিংবা ডিজাইনে ব্যবহার করতে পারবেন।

আর একশনের সব চেয়ে মজার পার্ট হচ্ছে সব কিছুই মাত্র এক ক্লিকেই হয়ে যাবে। অর্থাৎ এই একশনগুলো ডাউনলোড করে আপনার ইমেজ ওপেন করে প্লে করলেই পুরো ইমেজ এই একশনের আউটপুটের মত হয়ে যাবে। তাহলে চলুন দেখে নেয়া যাক সেরা ১৮টি একশন কালেকশন।

এই ওয়াটারকালার  অ্যাকশনগুলো ব্যবহার করা বেশ সহজ! প্রথমে আপনার পছন্দ করা ইমেজটি ফটোশপে ওপেন করুন। এরপর edit > preset > preset manager থেকে আপনার যে আকশনটি ব্যবহার করতে চাচ্ছেন সেটি লোড করে নিন। preset type কে pattern করে দিন। এরপর load action থেকে অ্যাকশনটি লোড করে নিন। এরপর একটি নতুন লেয়ার নিয়ে সেখানে যে অংশে অ্যাকশন দিতে চাচ্ছেন সেটুকু brush tool দিয়ে যেকোনো কালার দিয়ে সিলেক্ট করি। এরপর action থেকে প্লে বাটনে প্রেস করলেই আপনার ইমেজটিতে আপনার পছন্দের ওয়াটারকালার অ্যাকশনটি কাজ করবে!

 

আজ আমি এরকম কিছু অসাধারণ ফটোশপ ওয়াটারকালার অ্যাকশন নিয়ে কথা বলবো।

 

  • ModernArt 4 Photoshop Action
  • Perfectum 2 – Watercolor Artist Photoshop Action
  • Miniaturum – Watercolor Sketch Photoshop Action
  • ModernArt 3 Photoshop Action
  • Perfectum – Vintage Watercolor Photoshop Action
  • 8 Watercolor and Acrylic Painting FX
  • Creative Watercolor Action
  • Watercolor and Pencil Action for Photoshop
  • Modern Watercolor Photoshop Action
  • Delight Watercolor Photoshop Action
  • Modernum – Watercolor Art Photoshop Action
  • Papyrum – Vintage Grunge Photoshop Action
  • Impressionist Photoshop Action
  • Ultimatum 2 – Oil Knife Painting Photoshop Action
  • Posterum – Grunge Painting Photoshop Action
  • Uniqum – Sketch Painting Photoshop Action
  • Sketch Art Photoshop Action
  • Ultimatum – Digital Art Photoshop Action

 

১। ModernArt 4 Photoshop Action

এই অ্যাকশনটি আপনার পছন্দের ইমেজের মধ্যে সত্যিকার আর্টিস্টিক ভাব আনতে সাহায্য করবে। কারণ এটি আপনার আপনার ডিজাইনের জন্য প্রয়োজনীয় ইমেজটিকে ব্লেন্ড করে একেবারে জীবন্ত করে তুলবে। আর এই অ্যাকশন ব্যবহার করাও বেশ সহজ। প্রয়োজনীয় অংশটুকুতে এই ইফেক্ট ব্যবহার করে অ্যাকশনগুলো ব্যবহার করতে হবে।

Photoshop Watercolor

২। Perfectum 2 – Watercolor Artist Photoshop Action

এটি আপনার ডিজাইন এবং ছবির মধ্যে আলাদা একধরণের ভাইব্রেনস যুক্ত করার মাধ্যমে জলরঙের এক চমৎকার ভাব ফুটিয়ে তুলতে সাহায্য করবে। এই ওয়াটারকালার অ্যাকশনগুলো কিভাবে ব্যবহার করতে হবে তা সম্পর্কে এই সাইটেই বিস্তারিত তথ্য ও ভিডিও টিউটোরিয়াল দেয়া আছে।

Photoshop Watercolor

৩। Miniaturum – Watercolor Sketch Photoshop Action

Miniaturum আরও একটি চমৎকার ওয়াটারকালার অ্যাকশন যা দিয়ে অপূর্ব ওয়াটারকালার স্কেচ ইফেক্ট তৈরি করা সম্ভব। এই অ্যাকশনটি সাধারণত ল্যান্ডস্কেপ ও আউটডোর ফটোতে বেশ ভালো কাজ করে। যদিও এটি পোর্ট্রেট ইমেজেও বেশ চমৎকার কাজ করে। সবচেয়ে অবাক করা ব্যাপার হচ্ছে এটি Photoshop CS3 এবং এর আগের ভার্সনেও কাজ করে!

Photoshop Watercolor

৪। ModernArt 3 Photoshop Action

এই ফটোশপ অ্যাকশনটি মূলত আধুনিক পোর্ট্রেট ও স্ট্রিট ফটোর জন্য ডিজাইন করা হয়েছে। এই ইফেক্টটির কিছু চমৎকার ফিচার আপনার ইমেজ কিংবা ডিজাইনে আলাদা একটি আধুনিক ও স্বাতন্ত্র্যভাব এনে দিতে সাহায্য কবে।

Photoshop Watercolor

৫। Perfectum – Vintage Watercolor Photoshop Action

যেকোনো ডিজাইনে জলরঙের একটা চমৎকার ভাব এনে দেয়াই ওয়াটারকালার ইফেক্টের প্রধান বৈশিষ্ট্য। এই অ্যাকশনটির সাহায্যে আপনার ডিজাইন ও আর্টওয়ার্কে আলাদা ওয়াটারকালার ও পেন্সিল আর্টের ভাব এনে দিতে সাহায্য করে। এই ইফেক্টগুলো প্রায় ২০ ধরণের রঙের সমন্বয়ে রয়েছে এবং এতে এডিট করার ফিচারও রয়েছে।

Photoshop Watercolor

৬। 8 Watercolor and Acrylic Painting FX

এই ওয়াটারকালার ইফেক্ট দিয়ে প্রায় ৮ ধরণের আলাদা আলাদা ফটোশপ অ্যাকশন দিয়ে অ্যাক্রেলিক পেইন্টিং ইফেক্ট ব্যবহারের সুযোগ রয়েছে। এছাড়া এতে রিয়েল ওয়াটারকালার পেইন্টিং দিয়ে তৈরি টেক্সচার ব্যবহারের সুযোগ রয়েছে। প্রত্যেকটা অ্যাকশন দিয়ে লেয়ারগুলো নিজের পছন্দমত এডিট করার সুযোগও রয়েছে এতে।

Photoshop Watercolor

৭। Creative Watercolor Action

বিভিন্ন ডিজাইন ও আর্টওয়ার্কে ডিজাইনের জন্য প্রায় ৫ ধরণের কালার কম্বিনেশন এই ফটোশপ ওয়াটারকালার অ্যাকশনের মূল চমক। এইসব ইফেক্ট আপনার ছবিতে ওয়াটারকালার ও ফটো ইফেক্টের এক দারুণ সমন্বয় ঘটাবে। এই অ্যাকশনগুলো Photoshop CS3 এবং এর আগের ভার্সনগুলোতে কাজ করে।

Photoshop Watercolor

৮। Watercolor and Pencil Action for Photoshop

এই  ফটোশপ ওয়াটারকালার ইফেক্টটি আপনার যেকোনো পোর্ট্রেট বা ইমেজকে একটা সেরা মাস্টারপিস হিসেবে উপস্থাপন করতে সাহায্য করবে। প্রফেশনাল ডিজাইনারদের দ্বারা এই ইফেক্টটি তাই ডিজাইনে দিবে এক ভিন্ন মাত্রা।

Photoshop Watercolor

৯। Modern Watercolor Photoshop Action

এই  ফটোশপ ওয়াটারকালার ইফেক্টটি যেকোনো ধরণের ডিজাইন ও ইমেজে ব্যবহার করার উপযোগী। এটি আপনার ডিজাইনের যেকোনো সুনির্দিষ্ট এরিয়ায় ইফেক্ট দিতে সাহায্য করে। এর জন্য সেই নির্দিষ্ট এরিয়ায় ব্রাশ করে ইফেক্ট প্রয়োগ করতে হবে।

Photoshop Watercolor

১০। Delight Watercolor Photoshop Action

অন্যান্য ফটোশপ ইফেক্টের তুলনায় এই ইফেক্টটি আপনার ডিজাইনে বেশ প্রাণবন্ত ভাব এনে দিবে। এতে এডিটেবল লেয়ার তৈরি হয় যে কারণে আপনি আপনার পছন্দমতো ডিজাইন করতে পারবেন।

Photoshop Watercolor

১১। Modernum – Watercolor Art Photoshop Action

Modernum নামের এই কালার অ্যাকশনটি প্রচুর কালার ও ভাইব্রেন্সের সমন্বয়ে ডিজাইন করা হয়েছে। বিভিন্ন কালারের সমন্বয়ে তৈরি এই অ্যাকশন ডিজাইনে বেশ আধুনিক ভাব এনে দেয়।

Photoshop Watercolor

১২। Papyrum – Vintage Grunge Photoshop Action

আপনি যদি আপনার ডিজাইনে বেশ পুরাতন ভাব আনতে চান তবে এই ফটোশপ ওয়াটারকালার ইফেক্টটি আপনাকে বেশ সাহায্য করবে। এই অ্যাকশনটি প্রায় ২০ টি কালারের সমন্বয়ে গঠিত যা আপনাদের ডিজাইনকে একটা পুরাতন ভাব এনে দিয়ে অন্যান্য সব ডিজাইন থেকে আলাদা করে তুলবে!

Photoshop Watercolor

১৩। Impressionist Photoshop Action

Impressionist Photoshop Action বেশ চমৎকার একটি ওয়াটারকালার ইফেক্ট যা দিয়ে আপনি আপনার ডিজাইনকে বেশ চমৎকার ভাব এনে দিতে সক্ষম হবেন। এটি আপনার ছবিকে ওয়াটারকালার ইফেক্ট দেয়ার মাধ্যমে সেগুলোতে জীবন্ত ভাব এনে দেয়। কিন্তু এই ইফেক্ট অন্যান্য ইফেক্ট থেকে একটু বেরসিক। এটি ফ্যামিলি কিংবা গ্রুপ ফটোতে এর প্রভাব প্রকাশ করতে অক্ষম!

Photoshop Watercolor

১৪। Ultimatum 2 – Oil Knife Painting Photoshop Action

ওয়াটারকালার ও অয়েল পেইন্টিং এর মধ্যে বেশ ভালো একটি সম্পর্ক জড়িয়ে আছে। এই ফটোশপ অ্যাকশনটি ওয়াটারকালার ও অয়েল পেইন্টিং এর মধ্যেকার এই সম্পর্কটিকে বেশ ভালোভাবে তুলে ধরে এর বিভিন্ন অ্যাকশন দিয়ে। এই অ্যাকশন ফিচারের মধ্যে রয়েছে অয়েল ও নাইফ পেইন্টিং যা আপনার ডিজাইন ও ছবিতে কালারফুল ভাব এনে দিবে। এতে প্রায় ২০ ধরণের রঙ ব্যবহারের সুযোগ রয়েছে।

Photoshop Watercolor

১৫। Posterum – Grunge Painting Photoshop Action

এই ফটোশপ ওয়াটারকালার অ্যাকশন ব্যবহার করে বিভিন্ন অবজেক্ট ও প্রোডাক্টের ছবি সম্বলিত ছবিতে বেশ ভালো ইফেক্ট দেয়া সম্ভব। এটি প্রাকৃতিক ভাব এনে দেয়ার মাধ্যমে আপনার ক্লায়েন্ট ও অডিয়েন্সের নজর কাড়বেই!

Photoshop Watercolor

১৬। Uniqum – Sketch Painting Photoshop Action

Uniqum নামের এই ইফেক্টটি স্কেচ এবং পেইন্টিং – এই দুইধরণের ফিচারসহ ব্যবহার করা যাবে। এটি দিয়ে যেকোনো ইমেজে স্কেচ ও পেইন্টিং এর ভাব এনে দেয়ার পাশাপাশি এগুলো এডিট করার সুযোগ রয়েছে। এছাড়া অ্যাডজাস্টমেন্ট লেয়ার ও ১০ ধরণের কালার ব্যবহারের করা যাবে এই ইফেক্ট ব্যবহার করে।
Photoshop Watercolor

১৭। Sketch Art Photoshop Action

এই ফটোশপ অ্যাকশনটি আপনার যেকোনো ডিজাইনে স্কেচ আর্ট ইফেক্টের ভাব এনে দিবে। এটি কিছু ওয়াটারকালার ইফেক্টও অ্যাড করতে সাহায্য করে। এই অ্যাকশনটি বিভিন্ন পোর্ট্রেট ফটো ডিজাইন, ব্যাকগ্রাউন্ড ও টেক্সচারে ব্যবহার করা যাবে।

Photoshop Watercolor

১৮। Ultimatum – Digital Art Photoshop Action

টেকনিক্যালি এটি ফটোশপ অ্যাকশন না তবুও এই ইফেক্ট আপনার ডিজাইনে বেশ চমৎকার একটি ভাব এনে দিবে। এই ওয়ানক্লিক ফটোশপ অ্যাকশনটি আপনার যেকোনো ছবিতে ডিজিটাল আর্টওয়ার্কের ভাব এনে দিতে সাহায্য করবে।

Photoshop Watercolor

তাহলে আর দেরি কেন? এখনই এই অসাধারণ ফটোশপ ওয়াটারকালার অ্যাকশনগুলো ডাউনলোড করে আপনার ডিজাইনকে করে তুলুন আরও আকর্ষণীয় এবং চমৎকার!

ডাউনলোডঃ

 

এই অসাধারণ ফটোশপ ওয়াটারকালার অ্যাকশনগুলো নিচের লিংক থেকে ডাউনলোড করতে পারবেন!

ডাউনলোড লিংক 

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

2 Comments