ইনফোগ্রাফিক্স তৈরির ১০টি অসাধারণ টুলস

 

বিভিন্ন জটিলতর ডাটা কিংবা পরিসংখ্যান অতি সহজ ও দৃষ্টিনন্দনভাবে উপস্থাপন করার সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হচ্ছে ইনফোগ্রাফিক্স। ইনফোগ্রাফিক্সের মাধ্যমে জটিল তথ্য ও ডাটাগুলো যেমন সহজভাবে উপস্থাপন করা যায় তেমন যে কেউ কোনো জটিলতা ছাড়া বুঝতে পারেন। কিন্তু, মজার ব্যাপার হচ্ছে ইনফোগ্রাফিক্সে উপস্থাপন করা ডাটাগুলো দেখতে অতি সহজ মনে হলেও এগুলো তৈরি করা অনেক সময় ঝামেলাপূর্ণ পরিস্থিতি তৈরি করে।

আজ আমরা কিছু ফ্রি ইনফোগ্রাফিক্স টুলস নিয়ে আলোচনা করবো।

  • BeFunky
  • Visme
  • Snappa
  • Canva Infographic Maker
  • Google Charts
  • Piktochart
  • Infogram
  • Venngage
  • Animaker
  • Vizualize

 

১। BeFunky:

ফটো এডিটর ও কোলাজ তৈরির অন্যতম টুলস হিসেবে BeFunky অনেক ডিজাইনারের কাছেই পরিচিত। এবার তারা জটিলতর ডাটা সহজভাবে প্রদর্শনের জন্য ইনফোগ্রাফিক্স মেকার রিলিজ করেছে। প্রথমে একটি থিম পছন্দ করে, সেটাকে কাস্টোমাইজ করে, টেক্সট-কালার-লেআউট প্রভৃতি এডিট করে ডাটা ইম্পোর্টের মাধ্যমে খুব সহজেই এই টুলস দিয়ে কাজ করা যায়। সম্পূর্ণ ফ্রি এই টুলসটি ইনফোগ্রাফিক্স তৈরিতে বেশ চমৎকার! টুলসটি ব্যবহার করতে ক্লিক করুন এখানে!

infographics

 

২। Visme:

Visme এককথায় ইনফোগ্রাফিক্স মেকার হিসেবে অতুলনীয়। এটির মাধ্যমে আপনার প্রদর্শন করা ডাটা বা তথ্যগুলো অনেক সুশৃঙ্খলভাবে উপস্থাপন করা সম্ভব। এছাড়াও এটি প্রেজেন্টেশন তৈরিতেও ব্যবহার করা যায়। এই ফ্রি টুলসটিতে প্রায় ১০০টি চমৎকার ফন্ট পাওয়া যাবে। এছাড়াও প্রচুর পরিমাণে ফ্রি ইমেজ, আইকন এবং অন্যান্য ফিচার যেমনঃ ভিডিও বা অডিও যুক্ত করা সহ চমকপ্রদ অনেক সুবিধা পাওয়া যাবে এতে। পাশাপাশি এই টুলসে যেকোনো বিষয় সুস্পষ্টতার সাথে উপস্থাপনের জন্য অ্যানিমেট করে দেখানোরও ব্যবস্থা রয়েছে। টুলসটি ব্যবহার করতে ক্লিক করুন এখানে!

infographics

 

৩। Snappa:

Snappa টুলসটি মূলত একটি গ্রাফিক ডিজাইন টুলস যা ইনফোগ্রাফিক্স টুলস হিসেবেও ব্যবহার করা যায়। এটা মূলত ডিজাইনার নন এমন পেশার মানুষদের লক্ষ্য করে তৈরি করা হয়েছে। ১০ মিনিটেরও কম সময়ে একটা ইনফোগ্রাফিক্স তৈরি করা সম্ভব এই টুলস দিয়ে। এতে যেকোনো টেম্পলেট প্রিসেট করার অপশন আছে। এছাড়াও ড্র্যাগ অ্যান্ড ড্রপ করে ইন্টারফেস আনা, হাজার হাজার স্টক ফ্রি ইমেজের অপূর্ব সমন্বয় ঘটেছে এতে। এই টুলসের পেইড ভার্সনও আছে। ফ্রি ভার্সন দিয়ে প্রতি মাসে ৫টি ডাউনলোড করা যাবে। পেইড ভার্সনে আনলিমিটেড ডাউনলোড ও ফন্ট কাস্টোমাইজ করার অপশন আছে। টুলসটি ব্যবহার করতে ক্লিক করুন এখানে!

infographics

 

৪। Canva Infographic Maker:

Canva একটি অত্যন্ত চমৎকার অনলাইন টুলস যা দিয়ে ডিজাইনের সব ধরণের কাজ করা সম্ভব। ব্রশিউর থেকে প্রেজেন্টেশন পর্যন্ত সব কাজে এই টুলসটি বিশেষভাবে ব্যবহার করা যায়। প্রচুর পরিমাণে স্টক ইমেজ, আইকন, ফন্ট ও অন্যান্য ফিচার সমৃদ্ধ এই টুলসটি ইনফোগ্রাফিক্স মেকার হিসেবেও অতুলনীয়। একশোর অধিক ফ্রি ডিজাইন ইলিমেন্ট ও ফন্ট দিয়ে তাই চমৎকার ইনফোগ্রাফিক্স তৈরিতে এই টুলসটির জুড়ি নেই। এই টুলসের ফ্রি ভার্সনের পাশাপাশি পেইড ভার্সনও আছে। টুলসটি ব্যবহার করতে ক্লিক করুন এখানে!

infographics

 

৫। Google Charts:

Google’s chart টুলসটিও অন্যান্য সকল ইনফোগ্রাফিক্স মেকার টুলসের মতো সমান জনপ্রিয়। চমৎকার এই ফ্রি টুলসে অনেক ধরণের চার্টের লিস্ট থেকে বেছে নেয়ার সুযোগ রয়েছে। এছাড়া অনেক ফিচার থাকার কারণে কোন ডিজাইনটি আপনার ওয়েবসাইটের জন্য মানানসই হবে তা পরখ করে দেখার সুযোগ রয়েছে এতে। যেকোনো ডাটা রিয়েল টাইম মুডে দেখার জন্য Google’s chart টি সবাই ব্যবহার করতে পারেন। টুলসটি ব্যবহার করতে ক্লিক করুন এখানে!

infographics

 

৬। Piktochart:

সামান্য কিছু ক্লিক করেই জটিল ও দুর্বোধ্য ডাটা কিংবা তথ্যগুলোকে সুসংবদ্ধভাবে উপস্থাপনের জন্য Piktochart টুলসটি ব্যবহার করা যেতে পারে। এটি প্রেজেন্টেশন টুলস হিসেবেও বেশ জনপ্রিয়। এর কাস্টম এডিটর আপনাকে কালার স্কিম, ফন্ট প্রভৃতি মোডিফাই করার সুযোগ দিবে এবং আগে লোড করা গ্রাফিক্স ইম্পোর্ট করার পাশাপাশি বেসিক শেইপ ও ইমেজ আপলোড করার ব্যবস্থা রয়েছে এতে। এর গ্রিড লাইনের টেম্পলেট এতে গ্রাফিক্যাল ইলিমেন্টগুলোকে আরও সাজানো আকারে দেখার সুযোগ করে দিয়েছে। এই টুলসের ফ্রি ভার্সনের পাশাপাশি পেইড ভার্সনও আছে। ফ্রি ভার্সনে তিনটি বেসিক থিম ব্যবহারের সুযোগ রয়েছে। টুলসটি ব্যবহার করতে ক্লিক করুন এখানে!

infographics

৭। Infogram:

প্রচুর পরিমাণে গ্রাফের পাশাপাশি চার্ট, ম্যাপ, ছবি ও ভিডিও অ্যাড করে চমৎকার ইনফোগ্রাফিক্স তৈরি করার জন্য এটি একটি চমৎকার টুলস। ডাটা যুক্ত করে সেগুলো একটি Excel-style tool দিয়ে এডিট করার সুযোগ রয়েছে। আর এর মাধ্যমে আপনার অ্যাড করা ডিজাইনগুলো ইনফোগ্রাফিক্সে দিবে এক নতুন মাত্রা। ডাটাকে উপযুক্তভাবে উপস্থাপন করার জন্য এই সফটওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হয়। কাজ শেষে আপনি চাইলে আপনার কাজটি Infogram ওয়েবসাইটে পাবলিশ করতে পারবেন। এছাড়া যেকোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে এম্বেড করেও আপনার কাজটি পাবলিশ করতে পারবেন। এই টুলসের ফ্রি ভার্সনের পাশাপাশি পেইড ভার্সনও আছে। টুলসটি ব্যবহার করতে ক্লিক করুন এখানে!

infographics

 

৮। Venngage:

Venngage একটি চমৎকার টুলস যা দিয়ে আপনি একইসাথে ইনফোগ্রাফিক্স বানানোর পাশাপাশি পাবলিশও করতে পারবেন। এছাড়াও এটি ব্যবহার করা অত্যন্ত সহজ এবং যুগোপযোগী। টেম্পলেট, থিম, চার্ট, আইকন, ইমেজ, ব্যাকগ্রাউন্ড প্রভৃতি থেকে আপনি ইচ্ছামতো নিজের কাজকে গুছিয়ে নিতে সক্ষম হবেন। ব্র্যান্ড এর ধরণ অনুযায়ী থিম পছন্দেরও সুযোগ আছে এতে। আপনি এগুলোকে অ্যানিমেশন রুপও দিতে পারেন! টুলসটি ব্যবহার করতে ক্লিক করুন এখানে!

infographics

 

৯। Animaker:

ভিডিও ইনফোগ্রাফিক্স বানানোর জন্য একটি অত্যন্ত চমৎকার টুলস এই Animaker । আমরা সাধারণত স্থির ইনফোগ্রাফিক্স বানাতে কিংবা দেখতে অভ্যস্ত। কিন্তু Animaker টুলসটি দিয়ে অন্যান্য সকল ধরণের গৎবাঁধা পদ্ধতির চেয়ে আকর্ষণীয় ইনফোগ্রাফিক্স তৈরি করা সম্ভব। এতে প্রচুর পরিমাণে আইকন, ইমেজ রয়েছে। এতে করে আপনি শুধু ডাটা যোগ করে নিজের ইচ্ছামতো পরিবর্তন করে নিতে পারেন। প্রায় ২ মিনিটের পাঁচটি ভিডিও বানানোর সুযোগ রয়েছে এতে। তবে আপগ্রেড করে আরও উন্নতমানের ভিডিও তৈরি করা সম্ভব এই টুলস দিয়ে। এই টুলসের ফ্রি ভার্সনের পাশাপাশি পেইড ভার্সনও আছে। টুলসটি ব্যবহার করতে ক্লিক করুন এখানে!

infographics

 

১০। Vizualize:

Vizualize টুলসটি দিয়ে খুব সহজে ইনফোগ্রাফিক্স রিজিউম তৈরি করা সম্ভব। এই টুলসের সাহায্যে শুধুমাত্র এক ক্লিকেই চমৎকার রিজিউম ভিজ্যুয়ালাইজ তৈরি করা সম্ভব। ইনফোগ্রাফিক্স রিজিউম সবক্ষেত্রেই প্রযোজ্য নয়। তবে যেখানে এই জিনিসটি প্রযোজ্য সেখানে Vizualize টুলসটি এক আশীর্বাদ হিসেবে অবতীর্ণ হয়। টুলসটি ব্যবহার করতে ক্লিক করুন এখানে!

infographics

 

বিভিন্ন অফিসিয়াল কাজে কিংবা প্রেজেন্টেশনে অনেকের কাঁধে ইনফোগ্রাফিক্স তৈরি করার দায়িত্ব পড়ে যায়। আশা করি, এই ফ্রি টুলসগুলো আপনাদের ইনফোগ্রাফিক্স তৈরিতে বেশ সাহায্য করবে।

 

তথ্যসূত্রঃ

https://www.creativebloq.com

 

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*