এডোবি ফটোশপের কিছু কৌশল, যা আপনার কাজে যোগ করবে ভিন্ন মাত্রা!

আপনি যদি আপনার প্রিয় রঙ পেনসিলগুলিকে কিছুটা বিশ্রাম দিয়ে ডিজিটাল আর্টের দিকে যেতে চান, তবে আপনাকে ছবি এডিটিং সফটওয়্যারের দ্বারস্থ হতে হবে। এডোবি ক্রিয়েটিভ ক্লাউড সুইটের একটি অংশ হল ফটোশপ, যেটি এখন বিশ্বব্যাপী হাজার হাজার ডিজাইনার তাদের দৈনন্দিন কাজে ব্যবহার করে থাকে। এর বহুমুখী ব্যবহার এতই বেশি যে ফটোশপ টিউটোরিয়াল দেখে এবং ফটোশপের বিভিন্ন ব্রাশ সমূহকে পরীক্ষা নিরীক্ষা করে কয়েক সপ্তাহ পার করলেও এর বিশাল ভান্ডারের সামান্যই শিখা হবে।

শেখার প্রাথমিক ধাপ সম্পন্ন করার পর ফটোশপে আপনি চাইলে এমন কিছু লুকায়িত টিপস শিখতে পারেন যেগুলো আপনার দক্ষতা বৃদ্ধির পাশাপাশি অনেক কম সময়ে কাঙ্ক্ষিত কাজটি সম্পন্ন করতে সাহায্য করবে।

প্যানেল নিয়ন্ত্রণ করা শিখুন

81767

উপরে ডান হাতের কোনার দিকে প্রতিটি প্যানেলে একটি ছোট্ট আইকন আছে যেটা ফ্লাই-আউট মেনু প্রদর্শন করে। আপনি এই মেনুটি লেয়ার প্যানেল থাম্বনাইল (ছোট) থেকে বড় করার কাজে ব্যবহার করতে পারবেন, এছাড়াও এটি দিয়ে আর্টওয়ার্ক ক্রপিং এবং আরও অনেক কাজ করতে পারবেন

পেস্ট ইন প্লেইস

pastePlace_inline

পেস্ট ইন প্লেইস এমন একটি ফাংশন যার ব্যাপারে জানা থাকলে আপনি প্রায়ই এটি ব্যবহার করবেন। কিন্তু যদি না জেনে থাকেন তাহলে এই টুলটি আপনার কাছে আশীর্বাদ হয়ে আসবে। আপনার বিদ্যমান ডকুমেন্টে অথবা সেকেন্ড ডকুমেন্টে কোন কিছু সিলেক্ট করার পর যদি আপনি আর্টওয়ার্ক একত্রিত করতে চান, সাধারণ ভাবেই ‘Edit > Copy’ সিলেক্ট করে কপি করুম (অথবা cmd+c শর্টকাটের মাধ্যমে)

তারাপর, আপনি যে ডকুমেন্টে পেস্ট করতে চান, শুধু cmd+shift+V শর্টকাট ব্যবহার করে কপি করা সকল উপাদান একদম অরিজিনাল ভাবেই নতুন ডকুমেন্টের ঠিক একই পজিশনে পেস্ট করতে পারবেন

বার্ডস আই ভিউ

maxresdefault

আপনি যদি ক্লোনিং অথবা এজ রিফাইনমেন্টের মতো ডিটেইলস কাজ করে থাকেন, বড় ছবির কিছু অংশ দৃষ্টিসীমার বাইরে চলে যাওয়া খুব অসাধারণ একটি বিষয়। একই ভাবে, আপনি যদি উচ্চ জুম লেভেলের উপর কাজ করেন, ডকুমেন্টের চারদিকে নেভিগেশন করাটা কষ্টকর একটা ব্যাপার।

এই সমস্যা সমাধানে বার্ডস আই ভিউ সুবিধাটি আপনাকে সাহায্য করবে।। যদি আপনি জুম করা অবস্থায় থাকেন, তখন আপনি কিবোর্ডের H বাটনটি চেপে ধরে রাখতে পারেন, এবং মাউসে ক্লিক এবং ড্রাগ করে অস্থায়ী ভাবে বার্ডস আই ভিউতে আপনার ডোকুমেনটিকে জুম আউট করা অবস্থায় দেখতে পাবেন। আর যখন ছেড়ে দিবেন, ডকুমেন্টটি পুনরায় আগের অবস্থানে চলে যাবে।

 ইন্টারেক্টিভলি স্টাইল সমূহ সেট করুন

photoshop tips 2

যখন আপনি একটি ড্রপ-শ্যাডো লেয়ার এড করবেন, ডায়লগ বক্সটিকে এক পাশে সরিয়ে রাখুন। ক্যানভাসে ক্লিক এবং ড্রাগ করার মাধ্যমে আপনি মাউস দিয়েই একই ভাবে শ্যাডোকে নাড়িয়ে লেয়ারে সামঞ্জস্যপূর্ণ শ্যাডো দিতে পারবেন।

ট্রান্সফর্মেশন

step-and-repeat-command

Edi > Transform ব্যবহার করে একবার একটি লেয়ার বা অবজেক্টকে ট্রান্সফর্মেশন করার পর আপনি অন্য একটি লেয়ার বা অবজেক্টে খুব দ্রুত পুনরায় ট্রান্সফর্মেশন করতে পারবেন। শুধু cmd+Shift+T প্রেস করুন, তাহলে ফটোশপ সেই একই ট্রান্সফর্মেশন আপনার বর্তমান একটিভ লেয়ারে পুনরায় বসিয়ে দিবে।

লেয়ারকে আলাদা করুন

maxresdefault (1)

আপনি alt চেপে লেয়ার প্যানেলের আই আইকন চেপে একটি লেয়ারের নিজস্ব অবস্থা দেখতে পারেন। পুনরায় alt+আই আইকন চাপলে আগের অবস্থানে ফিরে যাবে। মনে রাখবেন ভুল করে যদি আপনি অন্য লেয়ারের আই আইকনে ক্লিক করে ফেলেন তাহলে পূর্বের অবস্থানে আর এভাবে যেতে পারবেন না।

লেয়ার দৃশ্যমান করার ইতিহাস চালু করুন

ps_history-options

আপনি যদি আলাদাভাবে লেয়ার প্রিভিউ করার সময় লেয়ার ভিজিবিলিটি সেটিংস হারিয়ে ফেলতে না চান, তাহলে হিস্টোরি প্যানেল সেটিংস অপশনটি টিক দিয়ে রাখলেই ভিজিবিলিটি ডায়লগ বক্সটি সবসময় দৃশ্যমান হয়ে থাকবে। একবার চেক দেওয়ার পর, cmd+alt+Z চাপলেই আপনার হিস্টোরি আগের অবস্থায় চলে যাবে। কিন্তু এরপর থেকে ভিজিবিলিটি লেয়ার চেঞ্জ করার অপশনটি সবসময় হিস্টোরি প্যানেলে দেখতে পাবেন।

মেগা ভেক্টর শেপ

maxresdefault (2)

ক্রিয়েটিভ ক্লাউড ব্যবহারকারীরা চাইলে দুইটি ভেক্টর শেপ এক সঙ্গে মার্জ করার পর মার্জ ফাইলটি এডিট যোগ্য ফাইল হিসাবেই রাখতে পারেন। এর জন্য শুধু দুইটি শেপ লেয়ার সিলেক্ট করুন এবং cmd+E প্রেস করেই তাদেরকে একত্রে মার্জ করে ফেলুন।

এডিটিং টেক্সট দ্রুত শেষ করুন

photoshop tips 6

ফটোশপে টেক্সট বক্স নিয়ে কাজ করার সময় টুল সমূহ মুভি করার বিষয়টি বিরক্তিকর হতে পারে কারণ তখন শর্টকাট কি গুলো কাজ করে না। একটি চমৎকার ছোট্ট টিপস, কীবোর্ডের cmd+Return প্রেস করে টেক্সট এডিটিং শেষ করে ফেলতে পারবেন এবং টেক্সট ফিল্ডের বাইরে সবকিছু মুভ করতে পারবেন। এই কাজটি করলে আপনি আগের মতই শর্টকাট ব্যবহার করে অন্যান্য টুল ব্যবহার করতে পারবেন (যেমন: মুভ টুলের জন্য V এর ব্যবহার)

সঠিক ভাবে ফাইল অর্গানাইজ করুন

top10_organize_01

যে উপায়ে আপনি ফাইলের নামকরণ এবং অর্গানাইজ করেন সেটা খুব সহজেই গোলমেলে মনে হতে পারে। কিন্তু আপনি যদি আপনার কাজ কারও নিকট হস্তগত করেন, তাহলে বিষয়টি ভাল নাও হতে পারে এবং এর ফলে লোকজন যদি  আপনার কাজ বুঝতে না পারে তবে সেটা আপনার সুনাম ক্ষুণ্ন করবে। আমারদের দেখানো নির্দেশনা অনুযায়ী আপনার ফাইল সমূহ সঠিক ভাবে অর্গানাইজ করুন।

ব্রাশ টুলের সাহায্যে ডটেড লাইন ড্র করুন

linee

ফটোশপের একটি কমন টেকনিক হল ব্রাশ টুলের সাহায্যে স্ট্রেইট লাইন ড্র করা। ব্রাশ টুল সিলেক্ট করে, কোন প্লেসের একটি পয়েন্টে ক্লিক করুন, তারপর Shift চেপে দ্বিতীয় পয়েন্টে ক্লিক করে দুই পয়েন্টের মাঝে স্ট্রেইট লাইন ড্রয়িং করে ফেলুন। আপনি হয়ত নাও জানতে পারেন যে ব্রাশ প্যানেল ওপেন করে ব্রাশ স্পেসিং ১৫০%+ করে দেওয়ার মাধ্যমে আপনি সলিড লাইন করার পরিবর্তে ডটেড লাইন ড্র করতে পারেন।

ব্রাশ সাইজ এবং এর হার্ডনেস পরিবর্তন করুন

brush-size-1

এটা ভাল ভাবেই জানে যে স্কয়ার ব্র্যাকেট কী দ্বয় [ এবং ] চেপে ফটোশপের ভিতরে ব্রাশ সাইজ পরিবর্তন করা যায়। কিন্তু এটা হয়ত জানে না যে  আপনি যদি Shift চেপে ধরে এই বাটন গুলি চাপেন তাহলে ব্রাশ প্যানেলে না গিয়েই হার্ডনেস কমাতে বাড়াতে পারবেন।

ডায়লগ বক্স রিসেট করুন

general-preferences

যখন আপনি এক জোড়া বাটন নিয়র ডায়লগ বক্স ব্যবহার করেন যেটি ওকে/এপ্লাই এবং ক্যান্সেল করা বুঝতে পারে, এই ক্ষেত্রে বিষয়টি বিরক্তিকর হয়ে যাবে যখন আপনি আপনার কাজে আনডো করতে যাবেন। প্রায়ই আপনি ক্যান্সেল এবং ডায়লগটি রি-ওপেন করতে চাইবেন। এর অনেক মডেলের পপ-আপস আপনাকে কিবোর্ডের কী অল্টার চাপার মাধ্যমে ক্যান্সেল বাটনকে রিসেট বাটনে পরিবর্তন করার সুযোগ দিবে। সেটিংস রিটার্নিং করে দিলে ডায়লগ ওপেন করার সময় যেমন ছিল সেরকম হয়ে যাবে।

আজ এ পর্যন্তই, কেমন লাগছে আমাদের লেখা এবং কোন বিষয়ে আরও লেখা চান  তা অবশ্যই জানাতে ভুলবেন না। আপনার সফল ক্যারিয়ারের প্রত্যাশায় প্রযুক্তি টিম আছে সবসময় আপনার পাশে। আল্লাহ হাফেজ।

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

6 Comments