ফটোশপের ৫০টি HD বাংলা ভিডিও টিউটোরিয়াল+ Photoshop CS6 সফটওয়্যার+ ১৫০০ সেরা ইংলিশ ফন্ট+ ৭০০ বাংলা ফন্ট সহ অনেক কিছু নিন এক DVD তে

(আপডেট ২০১৭!!! প্রতিনিয়ত আপডেটেড টিউটোরিয়াল যুক্ত করা হচ্ছে!!! নতুন ভার্শনের নতুন ফিচারগুলো নিয়েও টিউটোরিয়াল করা হয়েছে। এছাড়া রকমারিতে বেস্ট সেলার টিউটোরিয়াল!!!)

ফটোশপ সফটওয়্যার শুধু গ্রাফিক্স ডিজাইনাররা ব্যবহার করে এমন নয়। ছবি এডিট করার জন্য বা গ্রাফিক্স ডিজাইনের জন্য ফটোশপ সফটওয়্যার এর বিকল্প নেই। এই ধারাবাহিক টিউটোরিয়ালে ফটোশপ CS6 নিয়ে শুরু থেকে আলোচনা করা হয়েছে। অর্থাৎ যারা আগে কখনো ফটোশপ সফটওয়্যার ব্যবহার করেনি তারাও এই টিউটোরিয়াল অনুসরণ করে ফটোশপ সফটওয়্যার সম্পর্কে পুরোপুরি ধারণা পাবে। এছাড়াও রয়েছে এডভান্স টিউটোরিয়াল যা দেখে ফ্রিল্যান্সিং করে অনলাইনেও আয় করা সম্ভব। ব্যেসিক থেকে ধীরে ধীরে এডভান্স লেভেলে যাওয়া হয়েছে। ফটোশপ টিউটোরিয়াল ডিভিডিতে সকল HD ভিডিও ছাড়াও সফটওয়্যার, ফন্ট, সোর্সফাইল সহ আরও অনেক কিছুই দেয়া আছে। তাহলে আজই শুরু হয়ে যাক ফটোশপ সফটওয়্যারের মাস্টার হওয়া!

photoshop bangla tutorial

 

বাংলায় পরিপূর্ণ গ্রাফিক্স টিউটোরিয়াল পাওয়া অনেকটা অসম্ভবই ছিল কিছুদিন আগেও। কিছু টিউটোরিয়াল পূর্বেও ছিল কিন্তু তা দিয়ে আসলে খুব বেশি কিছু জানা যেত না। তাই আন্তর্জাতিক মানের টিউটোরিয়াল অনুসরণ করে পরিপূর্ণ টিউটোরিয়াল তৈরি করার চেষ্টা করেছি। যারা আগে কখনো  ফটোশপ, ইলাস্ট্রেটর ব্যবহার করেনি তারাও এই সহজ ভিডিও টিউটোরিয়াল দেখে কাজ শিখতে পারবে। শুধু কাজ শেখাই নয় কিভাবে অনলাইনে এই কাজ শিখে আয় করা যায় সেটাও আলোচনা করা হয়েছে।

 

ফটোশপ বাংলা ভিডিও টিউটোরিয়ালল  ডিভিডিঃ

ফটোশপ ভার্শন CS6 এবং CC দিয়ে তৈরি করা এই ভিডিও টিউটোরিয়াল ডিভিডির মাধ্যমে ফটোশপের ব্যাসিক থেকে শুরু করে ধীরে ধীরে এডভান্স লেভেলের বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই বাংলা ভিডিও টিউটোরিয়াল দিয়ে খুব সহজেই ফটোশপের ব্যবহার সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

 

Tutorial Trailer

একনজরে টিউটোরিয়াল সম্পর্কে আইডিয়া নিতে দেখতে পারেন এই ভিডিও ট্রেইলার।

DVD তে আরো যা যা থাকছেঃ

  • নতুন ভার্শন CC তে নতুন কি কি ফিচার রয়েছে সেগুলো নিয়েও টিউটোরিয়াল রয়েছে।
  • ফটোশপের ৫০টি ধারাবাহিক HD ভিডিও টিউটোরিয়াল।
  • ফটোশপ CS6  সফটওয়্যার।
  • ভিডিওতে ব্যবহৃত সকল সোর্স ফাইল।
  • ১৫০০+ সেরা ইংলিশ ফন্ট।
  • ৭০০+ সেরা বাংলা ফন্ট।
  • স্পেশাল প্রজেক্ট ভিডিও। ( শুধুমাত্র DVDতে পাওয়া যাবে)

এছাড়াও টিউটোরিয়ালের জন্য প্রয়োজনীয় কিছু সফটওয়্যারও রয়েছে।

সূচিপত্র এবং ডিভিডি কভারঃ

 

ফটোশপ বাংলা টিউটোরিয়াল

 

সূচিপত্রঃ
* ব্রিজে ইমেজ ওপেন করা
* কাস্টম ওয়ার্কস্পেস তৈরি করা
* ন্যাভিগেশন, ইন্টারফেস পরিচিতি
* জুম টুলের ব্যবহার
* স্ক্রিন রোটেট করা
* ইমেজ সাইজ, প্রিন্ট সেটিংস
* লেয়ার প্যানেল প্রজেক্ট পর্ব-০১
* লেয়ার প্যানেল প্রজেক্ট পর্ব-০২
* লেয়ার প্যানেল প্রজেক্ট পর্ব-০৩
* লেয়ার প্যানেল প্রজেক্ট পর্ব-০৪
* লেয়ার প্যানেল প্রজেক্ট পর্ব-০৫
* ফাইল সেভ করা
* ক্রপ টুল, পার্সপেক্টিভ ক্রপ টুলের ব্যবহার
* লুমিনেন্স
* অটো কমান্ডের ব্যবহার
* কালার নিয়ে আলোচনা
* হিস্টোগ্রাম
* কালার ব্যালেন্স
* স্যাচুরেশন
* মুন প্রজেক্ট পর্ব-০১
* মুন প্রজেক্ট পর্ব-০২
* মুন প্রজেক্ট পর্ব-০৩
* মুন প্রজেক্ট পর্ব-০৪
* মুন প্রজেক্ট পর্ব-০৫
* মুন প্রজেক্ট পর্ব- ফাইনাল
* মুখের দাগ দূর করা-১
* মুখের দাগ দূর করা-২
* মুখের দাগ দূর করা-৩
* মুখের দাগ দূর করা-৪
* মুখের দাগ দূর করা-৫
* প্যাচ টুলের ব্যবহার
* লেভেলের ব্যবহার
* কন্টেন্ট এওয়ার টুল
* স্মার্ট শার্পেন টুলের ব্যবহার
* ম্যাগাজিন কভার ডিজাইন পর্ব-০১

* ম্যাগাজিন কভার ডিজাইন পর্ব-০২
* ম্যাগাজিন কভার ডিজাইন পর্ব-০৩
* ম্যাগাজিন কভার ডিজাইন পর্ব-০৪
* ম্যাগাজিন কভার ডিজাইন পর্ব-০৫
* ম্যাগাজিন কভার ডিজাইন পর্ব-০৬
* কাস্টম শেপের ব্যবহার
* ম্যাগাজিন কভার ডিজাইন পর্ব-০৭
* লেয়ার স্টাইল
* স্টাইল
* প্যারাগ্রাফ
* ফ্রি ট্রান্সফর্ম
* ওয়ার্প
* আন্ডারলাইন তৈরি করা
* লেন্স ফেয়ার টুল
* শেষ পর্ব

 

অটোরান মেনুঃ

ডিভিডি আপনার কম্পিউটার ড্রাইভে ঢুকানোর পর আপনার যদি অটোরান ওপেন থাকে তাহলে অটো একটি মেনু আসবে। যেখান থেকে আপনি সকল ফাইল ওপেন করতে পারবেন। অটোরান অফ থাকলে ডিভিডি আইকনে ক্লিক করেও সেই অটোরান মেনুটি আনতে পারবেন। তবে ডিভিডি কপি করে নিয়ে তারপর কাজ করাই ভাল।

চলুন এক নজরে দেখে নেই মেনুটি।

ফটোশপ বাংলা টিউটোরিয়াল

 

মেনু ওপেন করার সাথে সাথে চমৎকার একটি সাউন্ডও শুরু হবে। তবে আপনি ইচ্ছে করলে সেটা অফ করে দিতে পারেন মেনু থেকে। শুধুমাত্র ডিভিডিতেই পাওয়া যাবে কিছু স্পেশাল প্রজেক্ট। এই ভিডিওগুলো একটু বেশি বিস্তারিত করা হয়েছে। স্পেশাল প্রজেক্টে তৈরি করা ছবি।

photoshop tutorial

সোর্স ফাইলগুলো লিন্ডা থেকে নেয়া হয়েছে।

photoshop tutorial

 

ভিডিওতে ব্যবহৃত সকল সোর্স ফাইল অর্থাৎ আপনি যেন ভিডিও দেখে দেখে নিজে নিজেও সেটা চেষ্টা করতে পারেন সেই জন্য সাথে থাকছে সকল অনুশীলন ফাইল। ডিজাইনিং এর জন্য ফন্ট কালেকশনের বিকল্প নেই। সেই জন্য ডিভিডির সাথে থাকছে ১৫০০ ইংলিশ ফন্ট এবং ৭০০ বাংলা ফন্ট কালেকশন।

পরিপূর্ণ গ্রাফিক্স ডিজাইন প্যাকেজঃ

আপনি যদি ঘরে বসেই গ্রাফিক্স ডিজাইন শিখে ফ্রিল্যান্সিং করতে চান তাহলে আমাদের এই টোটাল ৪টি ডিভিডি প্যাকেজ একসাথে অর্ডার করতে পারেন। একসাথে অর্ডার করলে মূল্য ছাড় সহ কুরিয়ার চার্জও ফ্রি!!!

bangla graphics tutorial

বাংলা গ্রাফিক্স টিউটোরিয়াল প্যাকেজ

DVD সংগ্রহ করার পদ্ধতিঃ

রকমারি.কম(rokomari.com):

logo

সাড়া বাংলাদেশ থেকে ডিভিডি সংগ্রহ করা যাবে এই সাইট থেকে। রকমারি এখন বাংলাদেশের অন্যতম অনলাইন শপ। ‘ক্যাশ অন ডেলিভারি’ সুবিধা থাকায় এ সাইটে বই/ডিভিডি অর্ডার দেওয়ার সময় টাকা পরিশোধ করতে হয় না। বইটি গ্রাহকের কাছে পৌঁছানোর পরই শুধু গ্রাহককে মূল্য পরিশোধ করতে হয়। দেশের যে প্রান্তেই হোক না কেন, মাত্র ৩০ টাকা ডেলিভারি চার্জের বিনিময়ে বই/ ডিভিডি পৌঁছে দেয় রকমারি। বইয়ের সংখ্যা বেশি হলেও চার্জ একই। স্থানভেদে দুই থেকে ৫ দিনের মধ্যে পৌঁছে যায় কাঙ্ক্ষিত বই। উপহার হিসেবে এখান থেকে বই পাঠানোরও ব্যবস্থা আছে। অর্ডার করা খুবই সহজ। সাইটে গিয়ে আপনার নাম ঠিকানা দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন। তারপর আপনার কাংখিত ডিভিডিটি   ক্রয় করুন অপশন থেকে অর্ডার দিন।

বাংলা টিউটোরিয়াল ডিভিডি

 

 

রিভিউ অপশনে আপনাদের মতামত দিলে আরো ভাল হয়। হেল্প লাইনে ফোন করেও অর্ডার দিতে পারেন। হট লাইন নাম্বারঃ Customer care: 16297, 01519521971 (9:00 am – 11:00 pm)। সপ্তাহে যে কোন সমস্যায় ফোন করতে পারেন। সাড়া বাংলাদেশ থেকে এভাবেই আপনি ফটোশপ, ইলাস্ট্রেটর, লোগো ডিজাইন ডিভিডিটি সংগ্রহ করতে পারবেন। এমনকি এখানে থেকে আপনি গিফটও করতে পারবেন। যে কোন সমস্যায় আমাকে ফেসবুক অথবা মেইল করুন hasan.jubair@yahoo.com

আরো যে সব জায়গায় পাওয়া যাবেঃ

বিভিন্ন মার্কেটে টিউটোরিয়াল ডিভিডিগুলো পাওয়া যাবে। সিডি/ ডিভিডি বিক্রি করে এমন দোকানে প্রযুক্তি টিম টিউটোরিয়াল ডিভিডিগুলো পাওয়া যাবে। দোকানে গিয়ে প্রযুক্তি টিমের হাসান যোবায়েরের ভিডিও টিউটোরিয়াল বললেই হবে। যেখানে যেখানে পাওয়া যাবে সেই মার্কেটের লিস্টঃ

  1. মাল্টি প্ল্যান সেন্টার (৩য় তলা) । SOLAR SOFT দোকান নাম্বারঃ ৩১২, ৩য় তলা(01912278913)। মঙ্গলবার মার্কেট বন্ধ থাকে।
  2. BCS কম্পিউটার সিটি IDB ভবন।  দোকানের নামঃ Nikor, দোকানের সিরিয়াল নাম্বারঃ ১২১ ( দ্বিতীয় তলা) (01675 065163)। । রবিবার বন্ধ থাকে।
  3. নীলক্ষেত বই মার্কেট। নিউ হক লাইবেরি (01735742908)  দোকানেই পাবেন। মঙ্গলবার বন্ধ থাকে।

সাড়া বাংলাদেশ থেকে নেয়ার জন্য rokomari.com তো আছেই!

দোকানে গিয়ে হাসান যোবায়েরের ওয়েব ডিজাইন, ফটোশপ, ইলাস্ট্রেটর টিউটোরিয়াল ,লোগো ডিজাইন ডিভিডির কথা বললেই হবে। মূল্য ৩০০ টাকা। যে কোন সমস্যায় আমাকে ফেসবুক অথবা মেইল করুন hasan.jubair@yahoo.com।  মঙ্গলবার এই মার্কেট বন্ধ থাকে। এই তিন মাধ্যম থেকে ডিভিডি নিতে আপনার সমস্যা হলে আমাকে জানান।

 

ডিভিডি চেকঃ

ব্যক্তিগত ব্যবহারের জন্য যে কেউ ডিভিডি কপি করতে পারেন। কিন্তু ব্যবসায়িকভাবে কেউ কপি করতে চাইলে অবশ্যই আমার সাথে যোগাযোগ করবেন। আপনার যদি দোকান থাকে বা বড় কোন ধরণের প্ল্যান থাকে অবশ্যই আমার সাথে ফেসবুকে যোগাযোগ করবেন।

পরিশেষে বলতে চাই টিউটোরিয়াল কেমন হয়েছে বা কেমন আশা করেন সব কিছুই জানতে চাই আপনাদের কাছ থেকে।

টিউটোরিয়ালগুলো সেরা সেরা ইংলিশ টিউটোরিয়াল অনুসরণ করে তৈরি করা হয়েছে। লিন্ডা, ডিজিটাল টিউটোরিয়াল সহ অনেক অনলাইন রিসোর্স ব্যবহার করা হয়েছে।

ধন্যবাদ সবাইকে।

জয়েন করুন

প্রযুক্তি টিম অফিসিয়াল ফ্যান পেজ। (Live Help)

প্রযুক্তি টিম অফিসিয়াল ফেসবুক গ্রুপ।  (Live Help)

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

25 Comments