পেন্সিল স্কেচ বা ড্রয়িং শিখুন নিজে নিজেই তাও আবার ফ্রি টিউটোরিয়ালে (আপডেট-২০১৬)

পেন্সিল স্কেচ বা ড্রয়িং জানা কতটা দরকার তা প্রতিটি অভিজ্ঞ ডিজাইনার হাড়ে হাড়ে টের পান। অনেকেই ড্রয়িং পারেন না বলে হতাশ হয়ে যান। আসলে ড্রয়িং বা স্কেচিং শেখা খুব বেশি কঠিন নয়। শিখতে হবে সবার প্রথমে যেটা লাগবে সেটা হচ্ছে প্রচুর ধৈর্য্য এবং সময়। অর্থাৎ কেউ যদি সময়  নিয়ে চেষ্টা করে যায় তাহলে খুব অল্প দিনেই স্কেচিং শেখা সম্ভব। আর যারা আগে থেকেই পারেন তাদেরতো কথাই নেই।

গ্রাফিক্স ডিজাইনার হিসেবে স্কেচিং কেন দরকার?

শুধু গ্রাফিক্স ডিজাইনারই নয় সকল ডিজাইন ক্ষেত্রেই পেন্সিল স্কেচের প্রয়োজন হয়। যেমন ধরা যাক একজন ওয়েব ডিজাইনার যদি লে আউট প্রথমে খাতায় পেন্সিল দিয়ে মাইন্ড ম্যাপিং করে তাহলে অবশ্যই ভাল আউপুট বের হবে। গ্রাফিক্স ডিজাইনার হলেতো কথাই নেই। লোগো ডিজাইন করার আগে খাতায় যদি অনেকগুলো লোগো আঁকা হয় তাহলে ফাইনাল লোগো সিলেক্ট করাও অনেক সহজ হয়ে যায়। এছাড়া অ্যানিমেশন ডিজাইনের জন্য ড্রয়িং অবশ্যই দরকার। সব মিলিয়ে স্কেচিং এর বিকল্প নেই।

3D আর্টিস্ট হিসেবেও যদি ক্যারিয়ার গঠন করতে চান তাহলে সেক্ষেত্রেও আর্ট জানাটা এক্সট্রা সুবিধা দিয়ে থাকবে। বর্তমানে 3D ক্যারেকটার মডেলিং এর জন্য zbrush 3d  সফটওয়্যার বেশ জনপ্রিয়। মজার বিষয় হচ্ছে এই সফটওয়্যার অনেকটাই আর্টিস্টদের জন্য বিশেষভাবে তৈরি!।

projuktiteam

।3D মডেল ক্রেডিটঃ তানভীর ভাই।

 

কিভাবে শিখবেন?

খুব সহজ। Drawspace নামের এই ওয়েব সাইটে শুরু থেকে অর্থাৎ যে আগে কখনো ড্রয়িং করেনি সেও যেন শিখতে পারে সেইভাবে সুন্দরভাবে টিউটোরিয়ালগুলো সাজানো রয়েছে। ফ্রি যে টিউটোরিয়ালগুলো রয়েছে ড্রয়িং শেখার জন্য যথেষ্ট। তবে আমি এখানে প্রিমিয়াম টিউটোরিয়ালগুলোও শেয়ার করছি। আপনারা যদি সঠিকভাবে শিখতে পারেন তাহলে সেটাই হবে আমার সার্থকতা। টিউটোরিয়ালগুলো সব PDF ফাইলে ডাউনলোড করে ইচ্ছে করলে সেগুলো প্রিন্টও করা যাবে।

মোনালিসা

 

ইংলিশে সব টিউটোরিয়াল লিখা হলেও শুধুমাত্র ছবি দেখেই যে কেউ ধাপে ধাপে ড্রয়িংগুলো করতে পারবে। সব টেক্সট পড়া লাগবেও না। যখন কিছু আর্ট করে ফেলবেন তখন নিজেই দেখবেন অনেক ভাল লাগছে এবং আরো আর্ট করতে ইচ্ছে করবে।

তাহলে আর দেরি কেন। প্রথমেই এই সাইটে রেজিস্ট্রেশন করে ফেলুন এবং এখানে গিয়ে  প্রথম থেকে সকল টিউটোরিয়াল অনুসরণ করুন। সব টিউটোরিয়াল যদি শেষ করতে পারেন তাহলে নিশ্চিত আপনি ড্রয়িং করা জীবনে ভুলবেন না। তবে অনুশীলনের বিকল্প নেই। প্রতিনিয়ত চর্চা করুন এবং জীবন্ত আর্ট করুন।

 

প্রিমিয়াম টিউটোরিয়ালঃ

পূর্বে অনেক টিউটোরিয়াল ফ্রি দেয়া ছিল। তবে এখন টিউটোরিয়ালগুলো কিনে দেখতে হয়। তাই বলে আমরা থেমে থাকবো? 😛 ঐ সাইটের সবগুলো টিউটোরিয়াল একসাথে ডাউনলোড করতে পারেন এখান থেকে।

 

ফেইসবুকের সাহায্যে মন্তব্য দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

16 Comments